টিউটোরিয়ালসমূহ

বায়োস (BIOS) এর পাসওয়ার্ড ভুলে গেছেন, নো চিন্তা …!!!

কি, ভাবছেন আবল-তাবল বলছি??? আপনি বায়স এর পাসওয়ার্ড ভুলে গেছেন আর আমি বলছি নো চিন্তা। হুম সত্যি তাই, আবল-তাবল বলছি না, বায়োস এর পাসওয়ার্ড হারিয়ে গেলে কোন চিন্তা নাই। আমরা যারা কম্পিউটার ব্যবহার করি, এবং তার মধ্যে যারা বায়োস এ পাসওয়ার্ড দিয়ে রাখি তারা মাঝে মধ্যেই এমন সমস্যায় পরি। বায়োস এর পাসওয়ার্ড ভুলে যাই বা হারিয়ে ফেলি। যখন আমরা এমন সমস্যায় পরি তখন আমরা খুব চিন্তিত হয়ে পরি। কিন্তু আসলে চিন্তিত হওয়ার কিছু নাই। এই সমস্যা মাত্র ১০ মিনিটেই সমাধান করা যায়। এই সমস্যার সমাধান ২ টি উপায়ে  করা যায়।

১। এক্ষেত্রে প্রথমে আপনাকে আপনার কম্পিউটার এর কেসিং খুলতে হবে। তারপর মাদার-বোর্ড থেকে সিমস (CMOS) ব্যাটারি  টি ৫ মিনিট এর জন্য খুলে ফেলতে হবে। ব্যাস আপনার কাজ শেষ। এরপর আবার ব্যাটারি টি আগের জায়গায় লাগিয়ে দিন। আশা করি এতেই আপনার সমস্যার সমাধান হয়ে যাবে। তারপরেও যদি না হয় তাহলে পরের টেকনিক টা অনুসরণ করুন।

বায়োস

বায়োস

২। যদি আগের টেকনিক এ আপনার সমস্যার সমাধান না হয় তাহলে এটাই হচ্ছে চূড়ান্ত সমাধান । এই পদ্ধতিতে আপনাকে বায়স জাম্পারের সাথে কাজ করতে হবে। আপনি হয়ত মনে করতে পারেন যে আপনি বায়স জাম্পার চেনেন না। কোন সমস্যা নাই আমি আপনাকে দেখিয়ে দিচ্ছি(উপরে ছবি দেওয়া আছে)। কিন্তু আপনি যদি এটা করতে ভয় পেয়ে থাকেন তা হলে একজন এক্সপার্ট এর সাহায্য নিতে পারেন। শুধু  জাম্পার টা খুলুন এবং এটি অন্য ২ টা পিন এর সাথে লাগিয়ে দিন। যদি এখন আপনার পিন নাম্বার ১ ও ২ থাকে তাইলে ৩ ও ৪ নাম্বার পিন এর সাথে লাগিয়ে দিন । মানে, যদি এখন আপনার পিন নাম্বার ১ ও ২ হয় তাহলে ৩ ও ৪ নাম্বার ব্যবহার করুন, এবং কম্পিউটার রিস্টার্ট দেন। তাহলে আপনি দেখতে পাবেন যে আপনার বায়স ডিফল্ট সেটিং এ চলে আসছে। এর পর পুনরায় জাম্পার টি ১ ও ২ নাম্বার পিন এ ঢুকিয়ে দিন, ব্যাস আপনার সমস্যার সমাধান এখানেই শেষ। আপনার বায়োস সেটিং আবার নতুন হয়ে গেল।

লেখক পরিচিতিঃ

Sahidur Rahman Deepu

আমি সাহিদুর রাহমান দিপু। আমি আইইউবিএটি (IUBAT) তে কম্পিউটার সায়েন্স & ইঞ্জিনিয়ারিং বিভাগে পড়াশোনা করছি। ফ্রীশিখি.কম ওয়েব সাইট এ আমি প্রোগ্রামিং সি এর উপর কিছু বিষয় নিয়ে লেখছি। ভবিষ্যৎ এ বেশ কিছু প্রোগ্রামিং ভাষার উপর কিছু বিষয় লেখার ইচ্ছা আছে। যদিও আমি খুব অলস এবং ফাঁকিবাজ টাইপের, তবুও আশা রাখি প্রোগ্রামিং এর সাথে থাকতে থাকতে একদিন হয়তো আমার এই ২ টা অমূল্য গুন ! আমি হারিয়ে ফেলব।