প্রোগ্রামিং পিএইচপি সম্পর্কে প্রাথমিক কিছু কথা

পিএইচপি এর পূর্ণরূপ হচ্ছে  হ্যাইপারটেক্সট প্রিপ্রসেসর (PHP: Hypertext Preprocessor) ।পিএইচপি একটি জনপ্রিয় প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যা তৈরি হয়েছিলো ওয়েব ডেভেলপমেন্ট এর জন্য । এই প্রোগ্রামিং ল্যাংগুয়েজটির উদ্দেশ্য হল ওয়েব পেজকে  ডাইনামিকালি তৈরী করা । বর্তমানে আমরা সবাই দিনে দিনে ইন্টারনেটের দিকে ঝুকে যাচ্ছি আমরা সবাই চাই আমাদের প্রকৃত ঠিকানার পাশাপাশি ভার্চুয়াল ঠিকানা থাকুক । কারন ওয়েবসাইটের মাধ্যমে একটি প্রতিষ্ঠান একদিকে যেভাবে তার গ্রাহকদের সাথে সরাসরি যোগাযোগ স্থাপন করতে পারে, অপরদিকে বিভিন্ন শহরে বা বিভিন্ন দেশে অবস্থিত নিজস্ব শাখার সাথে আত্ত্বযোগাযোগও সহজে এবং কম খরচে করতে পারে। একটি ডেস্কটপ সফটওয়্যার তৈরি করার চাইতে ওয়েবসাইট এপ্লিকেশন তৈরির করতে সবাই বেশি আগ্রহী থাকে। প্রতিদিন পিএইচপির জনপ্রিয়তা ও ব্যপকতা বাড়ার কারনে এখন তার অবস্থান অতুলনীয় ।বর্তমান বিশ্বের প্রায় অধিকাংশ ওয়েবসাইটই কোন না কোনভাবে পিএইচপির উপর নির্ভরশীল এটা প্রায় ৮২% এর মত। বিশ্বের বড় বড় ওয়েবসাইট ও পিএইচপি ল্যাঙ্গুয়েজ এর উপর ভিত্তি করে তৈরি করা । যেমন – ফেইসবুক(Facebook) , উইকিপিডিয়া(wikipedia), গুগোল (Google)ও তাদের এ্যাপ ইঞ্জিন প্ল্যাটফর্মে পিএইচপি সাপোর্ট যোগ করেছে। তাই ওয়েব নির্ভর প্রজেক্টগুলোতে পিএইচপি ডেভেলপারদের চাহিদাও প্রচুর।

এই টিউটোরিয়ালগুলো আপনাদেরকে মৌলিক পিএইচপি শিখতে সাহায্য করবে এবং ভবিষ্যতে পিএইচপি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ সম্পর্কিত বিভিন্ন উন্নত ধারণার সহায়ক হিসাবে সাহায্য করবে ।

php-banner

যাদের জন্য প্রযোজ্য

এই টিউটোরিয়ালগুলো তাদের জন্য, যারা পিএইচপি প্রোগ্রামিং শিখতে চাচ্ছেন , কিন্ত সঠিক কোন দিক নির্দেশনা পাচ্ছেন না । আশা করছি এই টিউটোরিয়ালের দ্বারা আপনারা মৌলিক পিএইচপি প্রোগ্রামিং শিখার জন্য একটা সঠিক নির্দেশনা পাবেন।

পূর্বের করণীয় কিছু বিষয়

পিএইচপি প্রোগ্রামিং ভাষা অনেকটা সি এবং সি++ প্রোগ্রামিং ভাষার উপর ভিত্তি করে তৈরি , তাই যদি সি এবং সি++ প্রোগ্রামিং এর মৌলিক জ্ঞান থাকে, তাহলে পিএইচপি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখাতে সুবিধা হবে।

লেখক পরিচিতিঃ

Samsujjaman Bappy