নেক্সাস ৫ রিভিউ (কেনার আগে যাচাই করে নিন)।

২০১২ সালে বাজারে আসে নেক্সাস ৪, কিন্তু এটা নিয়ে একটা সমস্যা ছিল যে, এটির দাম অনেক বেশি ছিল, প্রায় ৩০০ ডলার এর মত। এখনকার সময়ে হয়তো কম, কিন্তু তখনকার সময়ে এটি একটু বেশিই বলা যায়। কিন্তু তারপরও এটি ব্যাপক জনপ্রিয়তা অর্জন করে।সেই জনপ্রিয়তার সূত্র ধরে, বহুল প্রতিক্ষিত নেক্সাস ৫ এর ঘোষণা আসে ২০১৩ এর অক্টোবরে এবং সবার জন্য উন্মুক্ত হয়২০১৩ এর নভেম্বরে।

নেক্সাস ৫ রিভিউ

নেক্সাস ৫ স্মার্টফোনে অপারেটিং সিস্টেম (ওএস) হিসেবে অ্যান্ড্রয়েড ওএস-এর সর্বশেষ সংস্করণ ‘অ্যান্ড্রয়েড কিটক্যাট’ ব্যবহৃত হয়েছে।

নেক্সাস ৫ রিভিউ

এলজি নির্মিত নেক্সাস ৪-এর চেয়েও নেক্সাস ৫ স্মার্টফোন ছোট, চিকন এবং হালকা। তবে এর টাচস্ক্রিন নেক্সাস ৪-এর তুলনায় বড়। নেক্সাস ৫ এর টাচস্ক্রিনের আকার ৪.৯৬ ইঞ্চি।

স্মার্টফোনটি ১০৮০পি রেজুলিউশনে এইচডি ভিডিও রেকর্ড করতে পারবে এবং এতে একই রেজুলিউশনের ভিডিও দেখা যাবে। নেক্সাস ৫-এর ক্যামেরাতে ব্যবহৃত হয়েছে র‌্যাপিড বার্স্ট সিস্টেম। যার মাধ্যমে দ্রুত কয়েকটি ছবি তোলা সম্ভব হবে। ফলে ব্যবহারকারী তার মধ্য থেকে পছন্দের ছবি বেছে নিতে পারবেন।

এছাড়াও নেক্সাস ৪-এর ডিসপ্লেতে ব্যবহৃত হয়েছে করনিং গরিলা গ্লাস ২ যেখানে নেক্সাস ৫-এ রয়েছে করনিং গরিলা গ্লাস ৩।

প্রসেসর

এলজি নেক্সাস ৪-এ প্রসেসর হিসেবে রয়েছে কোয়ালকম স্ন্যাপড্রাগন এস৪ প্রো। তবে নতুন নেক্সাস ৫-এ দেয়া হয়েছে কোয়ালকমের আরও শক্তিশালী প্রসেসর স্ন্যাপড্রাগন ৮০০। নেক্সাস ৫ এ ২ গিগাবাইট রেম ব্যবহার করা হয়েছে।

নেক্সাস ৫ রিভিউ

ক্যামেরা

নেক্সাস ৫ এর ফ্রন্ট  ক্যামেরা ১.৩ মেগাপিক্সেল ও পেছনে ৮ মেগাপিক্সেলের ক্যামেরা দেয়া হয়েছে গুগলের দু’টি ফোনেই। তবে নেক্সাস ৫-এর ক্যামেরায় নতুন ব্যবহৃত হচ্ছে OIS বা  অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন। এছাড়াও নতুন সফটওয়্যার ব্যবহৃত হওয়ায় নেক্সাস ৫-এর ক্যামেরায় তোলা ছবির কোয়ালিটি নেক্সাস ৪-এর চেয়ে খানিকটা উন্নত ।

ব্যাটারি

নেক্সাস  ৫-এ গুগল ব্যবহার করেছে ২৩০০ এমএএইচ ব্যাটারি। খুব বড় আপডেট না হলেও বাড়তি ব্যাটারির ক্ষমতা কাজে আসবে তা বলার প্রয়োজন রাখে না।

নেটওয়ার্ক

নেক্সাস ৫-এ রয়েছে ২জি, ৩জি ও ৪জি এলটিই সুবিধা। অর্থাৎ নেক্সাস ৫ এর নেটওয়ার্ক নিয়ে আপনাকে কখনই চিন্তা করতে হবে না।

মূল্য

নেক্সাস ৫,  ১৬ গিগাবাইট মাত্র ৩৪৯ ডলারে বিক্রি করছে।আপনার যদি  বেশি স্টোরেজের প্রয়োজন বোধ হয়, তাহলে  মাত্র ৫০ ডলার বেশি দিয়ে ৩৯৯ ডলারে ৩২ গিগাবাইট মডেলটি কিনতে পারবেন আপনি।

নেক্সাস ৫ রিভিউ

স্পেসিফিকেশনগুলো এক নজরে দেখে নেইঃ

স্পেসিফিকেশন

নেক্সাস ৫

প্রস্তুতকারক

LG

মূল্য

16 GB(349$), 32 GB(399$)

ডিসপ্লে

4.95-ইঞ্চি, 1920×1080, 445 পিপিই

স্ক্রিন

করনিং গরিলা গ্লাস ৩

প্রসেসর

কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮০০

র‌্যাম

২ গিগাবাইট র‌্যাম

ব্যাক ক্যামেরা

৮ মেগাপিক্সেল ওআইএস

ফ্রন্ট ক্যামেরা

১.৩ মেগাপিক্সেল

ব্যাটারি

২,৩০০ এমএএইচ

নেটওয়ার্ক

২জি/৩জি/৪জি এলটিই

অপারেটিং সিস্টেম

অ্যান্ড্রয়েড ৪.৪ কিটক্যাট

ব্লুটুথ

4.0

কানেক্টর

মাইক্রো-ইউএসবি

নেক্সাস ৫ রিভিউ

লেখক পরিচিতিঃ

Jahangir Ripon