টিউটোরিয়ালসমূহ

কম্পিউটারের ডেড স্ক্রীণ ও শাটডাউন সমস্যার সমাধান

বর্তমানকালে, সময় কাটানোর সবথেকে বড় বন্ধু হলো কম্পিউটার। কিন্তু আমাদের এই বন্ধুটি মাঝে মাঝেই কিছু সমস্যায় পরে থাকে। তেমনি দুটি সমস্যার কথা এখানে উল্লেখ করা হলো।

সমস্যা#১  দীর্ঘক্ষণ কাজ করলে অনেকের কম্পিউটারের পর্দা হঠাৎ নীল স্ক্রীণ হয়ে যায়। মাঝেমধ্যে পর্দায় ‘ফিজিক্যাল মেমোরি ডাম্প’(আমরা যখন কোন প্রোগ্রাম রান করি সাথে সাথে তার একটি মেমরি ডাম্প ফাইল তৈরি হয়, এবং এটি হিডেন ফাইল হিসেবে থাকে।) বার্তা প্রদর্শন করে। এভাবে কিছুক্ষণ বার্তা প্রদর্শনের পর কম্পিউটার রিস্টার্ট নেয়।

কম্পিউটারের ডেড স্ক্রীণ ও শাটডাউন সমস্যার সমাধান

সমাধানঃ এমন সমস্যা হলে বুঝতে হবে র‌্যাম ও হার্ডডিস্ক দুটোতেই সমস্যা আছে। প্রথমে র‌্যামটি খুলে পরিষ্কার করে ভালভাবে লাগিয়ে নিন। এবার হার্ডডিস্কের সি ড্রাইভটি ফরম্যাট করে নতুন করে অপারেটিং সিস্টেম ইন্সটল করতে হবে।

দ্বিতীয় সমস্যাটি খুব সাধারন হলেও চরম বিরক্তিকর।

সমস্যা#২  শাট ডাউন ক্লিক করার পর কম্পিউটার বন্ধ হতে প্রায় ৫ মিনিট সময় লাগে। এছাড়া ফাইল সেভ করার সময় ও প্রয়োজন এর তুলনায় বেশি সময় প্রয়োজন হয়।

কম্পিউটারের ডেড স্ক্রীণ ও শাটডাউন সমস্যার সমাধান

সমাধানঃ কম্পিউটারের অপ্রয়োজনীয় ফাইলগুলো মুছে ফেলুন। ডিস্ক ক্লিনআপ দিয়ে ড্রাইভগুলো ও মেমরি ক্লিন করে নিন। এবার সি ড্রাইভ থেকে অপ্রয়োজনীয় সব ফাইল মুছে ফেলুন। তাহলে মোটামুটি সমস্যার সমাধান হবে।

লেখক পরিচিতিঃ

জান্নাত নীরা